আমার মা …

দশমাস দশদিন গর্ভে ধারন করে মা তার সন্তানকে এই পৃথিবীর আলো দেখান . মুসলিম মানুষের বাচ্চা হবার পর সেই বাচ্চার কানে আযান দেওয়া হয় এবং অন্য ধর্মের জানি না । তারপর শুরু হয় মার লালন পালন পালা । সে তার সন্তানকে কখনই কষ্ট দিতে চান না তাই তিনি যে কোন বিষয় সতর্ক থাকেন । সন্তানের চাহিদা পূরণ এর জন্য তারা তাদের সাধ্য মতন চেষ্টা ও করেন । কিছু কিছু সময় চাহিদা পূরণ করেন একটু দেরি করে দেখেন তারা যে কতটুকু তার জিনিষটি প্রয়োজন । লালন পালন এর পর একদিন সেই সন্তান ই বড় হয়ে যায় এবং মার কথাটা তাদের/তার আর সরনে থাকে না বা তার শিক্ষা দিক্ষা র কথা গুলাও সরনে রাখে না। তারপর তারা এক এর পর এক খারাপ কাজের সাথে লিপ্ত হয় বা ভালো কাজের সাথে লিপ্ত হয় । যাদের খারপ কিছুর সাথে সম্পৃক্ততা হয় তারা সব সময় খারাপ টাই চিন্তা করে আর শিখে যাদের ভালো মানুষের সাথে সম্পৃক্ততা হয় তারা ভালো কিছুই করে এবং শিখে । তবে তারা সকলেই একটা সময় সকল কিছু বুজতে পারে যে পৃথিবীর সত্য এবং ধর্ম নীতির প্রনয়ন পন্থা গুলি । তখন তারা তাদের মার কাছে গিয়া ক্ষমা প্রার্থনা করে যে মা আমার ভুল হইয়াছে আমাকে মাফ করে দাও এবং মার মন এতই নরম যে উনি উনার সন্তান কে তখনি মাফ করে দেন । আমি আজ পৃথিবীর নিয়ম কানুন বুজতে গিয়ে দেখলাম যে আমার মধ্যে যে আমার মায়ের ভালবাসাটা আছে সেটা আমার ছোট ভাই এর মধ্যে নাই । কেন বলবেন ? 

কারণ সে যখন জন্ম নেয় তারপর থেকে আম্মু অসুস্ত হওয়া শুরু হয় । ডাক্তার এর ভুল চিকিৎসার কারণে আম্মু মারা যায় তারপর ও একটা উপায় ছিল জীবন বাঁচাবার সেটা নির্ভর করছিল অধিক টাকার উপর যেটা আমার বাবার পক্ষে করা সম্ভব হয়ে উথলনা । তারপর থেকে আমার ছোট ভাইকে লালন পালন আমার চাচী ভাবি উনারাই করেছেন । আজ আমার ভাই এর বয়স ১০ এবং সে ইংরাজি ভারস্ন ক্লাস ফাইভ এ পড়ে প্রচুর ট্যালেন্ট দেখি অর মাঝে আবার সাইকেল স্টেন করে পড়াশুনা করে মাঝে মাঝে গেম খেলে কম্পিউটার এ মাঝে মাঝে ব্রাওসিং করে নেট এ বসে ইউটিউব গুগল সবই যেন মুখস্ত তার । এখন সে স্মার্ট ফোনের পেতারন লক ও খুলতে পারে সফটওয়্যার এর মাধ্যমে আসলে ভুল টা আমার যে ওকে কম্পিউটার ধরতে দেওয়াটাই উচিত হয় নাই । শৃঙ্খলের মধ্যে বড় করতে চাই আমার ভাইকে যেটা প্রত্যেক মা চান ।

ফেসবুক ঃ  E S Amanat Rock এটা ছোট ভাই এর আইডি ও নাকি আজ অনেক কষ্ট পেয়েছে সবাই সবার মা কে নিয়ে ছবি তুলেছে শেয়ার করেছে যেটা ও করতে পারে নাই কারণ ওর সাথে আম্মুঢ় ছবি তেমন নাই বললেই চলে । 

একটা জিনিষই বলার আছে আমার ভাই ভিতর থেকে খুব শক্ত কিন্তু উপর থেকে খুব নরম ।

আমার জন্য আজ আমার ভাই ও বোন আমার মা ।।  

বিঃদ্র ঃ মা দিবস আমার জন্য প্রত্যেক দিনই ।। ভালবাসি মা বাসবো মা ।।

https://www.facebook.com/MomQuotes?fref=ts
https://www.facebook.com/MomQuotes?fref=ts
Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s